১৩ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার,দুপুর ১২:৩৪

চিংড়ি চাষিদের ইনস্যুরেন্সের আওতায় আনা হবে – মহাপরিচলক

প্রকাশিত: সেপ্টেম্বর ২, ২০২৩

  • শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক. মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক খন্দকার মাহবুবুল আলম বলেছেন, বাংলাদেশের  জন্য চিংড়ি চাষ অন্যতম। চিংড়ি চাষিদেরকে ইনস্যুরেন্সের আওতায় আনার উদ্যোগ নেয়া হচ্ছে। শনিবার সকালে (০২ সেপ্টেম্বর) ঘোড়া দিঘির পূর্ব ঘাটে এই মাছের পোনা অবমুক্ত করার শেষে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি একথা বলেন।

তিনি আরও বলেন, এছাড়া চিংড়ির খাদ্য ও মানসম্মত পোনা সরবরাহ ও উৎপাদিত চিংড়ি যাতে সরাসরি চাষিরা বিক্রি করতে পারে তার জন্য বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলোর সাথে কাজ চলছে। আধুনিক পদ্ধতিতে চিংড়ি চাষের মাধ্যমে উৎপাদন বাড়াতে মৎস্য বিভাগ কাজ করছে। এতোমধ্যে ক্লাষ্টার পদ্বতি শুরু হয়েছে। আশাকরি বাগদা চিংড়ি চাষে সফলতা আসবে।

পোনা অবমুক্ত করার সময় খুলনা মৎস্য অধিদপ্তরের উপ-পরিচালক মো. জাহাঙ্গীর আলম, জেলা মৎস্য কর্মকর্তা এসএম রাসেল, বাগেরহাট সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: রাশেদুল ইসলাম, সদরের সিনিয়র মৎস্য কর্মকর্তা ফেরদাউস আনসারীসহ বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাগেরহাটের ঐতিহাসিক ষাটগম্বুজ সংলগ্ন ঘোড়া দিঘিতে ঘোড়া দিঘেতে রুই, কাতলা, মৃগেল, শিং, গলদা চিংড়ি ও টেংরা মাছের একশো কেজি পোনা অবমুক্ত করা হয়।

 

 

  • শেয়ার করুন