১৩ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার,দুপুর ১২:৩৪

তাপ বিদ্যুৎ কেন্দ্রের কয়লা নিয়ে আসা জাহাজের বিরুদ্ধে ৩ কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে মামলা

প্রকাশিত: জুলাই ১৫, ২০২৩

  • শেয়ার করুন
নিজস্ব প্রতিবেদক.  ইন্দোনেশিয়া থেকে রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্রের জন্য ৩১ হাজার মেট্রিকটন কয়লা নিয়ে মোংলা সমুদ্র বন্দরে আসা লাইবেরিয়ার পতাকাবাহী  বাণিজ্যিক জাহাজ এমভি পানাগিয়া কানালাকে আটক করার নির্দেশ দিয়েছে উচ্চ আদালত। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত মোংলা সমুদ্র বন্দর কর্তৃপক্ষকে জাহাজটির এনওসি প্রদানে নিষেধাজ্ঞা প্রদান করা হয়েছে।
জাহাটির বিরুদ্ধে ২ কোটি ৯৯ লক্ষ ৪৫ হাজার ১৮২.৬৬ টাকা ক্ষতিপূরণ দাবী করে হাইকোর্ট বিভাগে গত ১২ জুলাই চায়নার CCX Shipping co. Limited এর প্রতিনিধি জনাব মোঃ আবুল হাসান এর করা মামলার প্রেক্ষিতে হাইকোর্টের বিচারপতি খিজির আহমেদ চৌধুরী এই আটকাদেশ প্রদান করেন।
 শুক্রবার(১৪ জুলাই)  দুপুরে মোংলা বন্দর কর্তৃপক্ষের ডেপুটি হারবার মাস্টার ক্যাপ্টেন মোঃ শাহাদাত হোসেন বলেন, সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগ কর্তৃক লাইবেরিয়ার পতাকাবাহী  বাণিজ্যিক জাহাজ এমভি পানাগিয়া কানালাকে আটকাদেশ প্রদান করা হয়েছে। পরবর্তী আদেশ না আসা পর্যন্ত জাহাজটি যাতে মোংলা বন্দর ত্যাগ করতে না পারে আমরা বন্দরের সংশ্লিষ্ট বিভাগ, কোস্টগার্ড, নৌবাহিনী এবং জাহাজটির স্থানীয় শিপিং এজেন্টকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য চিঠি দেওয়া হয়েছে। উচ্চ আদালত থেকে জাহাজটিকে অবমুক্তির নির্দেশনা দিলে চিঠি দিয়ে জানানো হবে বলে জানান এই কর্মকর্তা।
জাহাজটির স্থানীয় শিপিং এজেন্ট ‘টগি শিপিং অ্যান্ড লজিস্টিক লিমিটেড’র খুলনার সহকারী ব্যবস্থাপক খন্দকার রিয়াজুল হক বলেন, উচ্চ আদালত জাহাজটির বিরুদ্ধে আটোকাদেশ দিয়েছে। মোংলা বন্দর কর্তৃপক্ষ এমন একটি চিঠি দিয়েছেন। তবে নির্দিষ্ট সময়ের মধ্যে জাহাজটির খালাস কার্যক্রম সম্পন্ন হবে। কয়লাগুলো বিদ্যুৎ কেন্দ্রে পৌছে দেওয়া হবে।
 বৃহস্পতিবার(১৩ জুলাই) সকাল ১০টায় রামপাল কয়লা ভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্রের জন্য ৩১ হাজার মে.টন কয়লা নিয়ে মোংলা বন্দর কর্তৃপক্ষের বহিনোঙ্গর হাড়বাড়িয়া -১১ তে ভেড়ে লাইবেরিয়ার পতাকাবাহী জাহাজটি।
  • শেয়ার করুন