১৭ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, সোমবার,রাত ৩:৩৮

বজ্রপাত রোধে বাগেরহাটে এক লক্ষ তালের চারা রোপনের উদ্যোগ

প্রকাশিত: জুন ২২, ২০২৩

  • শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক, বাগেরহাট

বজ্রপাত রোধে বাগেরহাটে এক লক্ষ তালের চারা রোপনের উদ্যোগ নিয়েছে জেলা প্রশাসন। বৃহস্পতিবার (২২ জুন) বিকেলে ফকিরহাট উপজেলার বেতাগা ইউনিয়নের বেতাগা গ্রামে তাল গাছের চারা রোপনের মাধ্যমে এই কর্মসূচির উদ্বোধন করেন খুলনা বিভাগীয় কমিশনার মোঃ হেলাল মাহমুদ শরীফ।

এসময়, বাগেরহাটের জেলা প্রশাসক মোহাম্মদ আজিজুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক হাফিজ আল আসাদ, ফকিরহাট উপজেলা পরিষদের চেয়ারম্যান স্বপন দাস, উপজেলা নির্বাহী কর্মকর্তা মারুফা বেগম নেলীসহ বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

বাগেরহাটের জেলা প্রশাসক মোহাম্মদ আজিজুর রহমান বলেন, প্রধানমন্ত্রীর ২৫ দফা নির্দেশনার মধ্যে তালগাছ রোপনের কথা রয়েছে। এই কারণে বাগেরহাট জেলার ৯টি উপজেলায় এক লক্ষ তালের চারা রোপনের উদ্যোগ নেওয়া হয়েছে। বোতাগায় তালের চারা রোপনের মধ্য দিয়ে এই কার্যক্রম শুরু হল। আগামী এক মাসের মধ্যে এক লক্ষ তালের চারা রোপন কার্যক্রম সম্পন্ন করা হবে। এই চারা পরিচর্যা ও দেখভালের জন্য ওয়ার্ড পর্যায়ে কমিটি গঠন করা হয়েছে। স্থানীয় জনপ্রতিনিধি, বেসরকারি উন্নয়ন সংস্থা ও মাঠ পর্যায়ের সরকারি কর্মকর্তাদের এই চারার দিকে খেয়াল রাখতে বলা হয়েছে।

তিনি আরও বলেন, যে ঠিকাদারের মাধ্যমে গাছের চারা ক্রয় ও রোপনের ব্যবস্থা করা হয়েছে। তারাই দুই বছর যাবৎ এই চারা দেখভাল করবেন। এই সময়ের মধ্যে যদি কোন চারা নষ্ট হয়ে যায়, তাহলে তারা পুনরায় চারা রোপন করে দিবেন।

খুলনা বিভাগীয় কমিশনার মোঃ হেলাল মাহমুদ শরীফ বলেন, তাল গাছ প্রকৃতির জন্য অনেক গুরুত্বপূর্ণ। এই গাছ অন্যকোন গাছের ক্ষতি করে না। প্রকৃতিতে তাল গাছ বৃদ্ধি পেলে অনেক প্রাকৃতিক দূর্যোগ থেকে রক্ষা পাওয়া যাবে। সেই  সাথে  ভবিষ্যত প্রজন্মকে বজ্রপাত থেকে ঝুকিমুক্ত রাখবে এই তালগাছ।

  • শেয়ার করুন