১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, রবিবার,রাত ৮:৩৮

বাগেরহাটের চিংড়ির রোগবালাই সম্পর্কে  ৫দিন ব্যাপী প্রশিক্ষণ

প্রকাশিত: এপ্রিল ২৫, ২০২৪

  • শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক. বাগেরহাটের চিংড়ির রোগবালাই সম্পর্কে ৫দিন ব্যাপী প্রশিক্ষণ শেষে প্রশিক্ষণার্থীদের মাঝে সনদপত্র বিতরন করা হয়। বৃহস্পতিবার বিকেলে বাগেরহাট চিংড়ি গবেষণা কেন্দ্রে ডানিডা অর্থায়নে ইকোপ্রন প্রকল্পের অধীনে মাছের রোগ নির্ণয়ের মলিকুলার ফুড সেইফটি, ডিএনএ ও সিকিউএনসি বিষয়ে প্রশিক্ষণ শেষে সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চিংড়ি গবেষণা কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোঃ হারুনর রশিদ ।

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. মোঃ লোকমান আলীর সভাপতিত্বে বক্তব্য দেন ডেনমার্কের কুপেনহেগেন বিশ্ববিদ্যালয়ের প্যাথলজিস্ট এবং মাইক্রো বায়োলজিস্ট প্রফেসর ড. নেইলস জরজেনসেন, প্রফেসর ড. লুইস জরজেনসেন, পোষ্ট ডক্টরাল ছাত্র ড. আমারুসহ আরও অনেকে।

আয়োজকরা জানান, চিংড়ি ও পানি থেকে বিভিন্ন ধরনের জীবাণু সনাক্ত করণ ছাড়াও ডিএনএ এক্সট্রাকশণ ও্র  হোম জিনোম  সিকিউএনসি হাতে কলমে প্রশিক্ষণ দেওয়া হয়।

গত ২০ এপ্রিল থেকে ৫দিন ব্যাপী কর্মশালায় বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় এবং পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট শিক্ষক, পি এইচডি ছাত্র, এম এস ছাত্র এবং চিংড়ি গবেষণা কেন্দ্রের সংশ্লিষ্ট বৈজ্ঞানিক কর্মকর্তারা উক্ত প্রশিক্ষণে অংশগ্রহণ করেন।

 

 

 

 

 

  • শেয়ার করুন