২২শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার,সকাল ৭:৩৫

বাগেরহাটে উৎপাদনশীল ও সম্ভাবনামায় কর্মের সুযোগ গ্রহণে নারীর সমার্থ্য উন্নয়নে কর্মশালা

প্রকাশিত: ফেব্রুয়ারি ৭, ২০২৪

  • শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক, বাগেরহাট : বাগেরহাটে উৎপাদনশীল ও সম্ভাবনামায় কাজে অংশগ্রহণের সুযোগ গ্রহণে নারীর সমার্থ্য উন্নয়ন (স্বপ্ন-২য় পর্যায়) প্রকল্পের অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বুধবার দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত কর্মশালায় প্রধান অতিথি ছিলেন, স্থানীয় সরকার বিভাগের যুগ্ম সচিব আবু সেলিম মাহমুদ-উল হাসান।

জেলা প্রশাসক মোহাঃ খালিদ হোসেনের সভাপতিত্বে কর্মশালায় স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মোঃ ফকরুল হাসান, অতিরিক্ত জেলা প্রশাসক হাফিজ আল আসাদ, অতিরিক্ত পুলিশ সুপার মো. রাসেলুর রহমান, জেলা সমাজসেবা বিভাগের উপপরিচালক এস এম রফিকুল ইসলাম, ইউএনডিপি প্রতিনিধি প্রসেনজিৎ চাকমা, জেলা ব্যবস্থাপক মোঃ মাহমুদ হোসেনসহ বিভিন্ন স্তরের জনপ্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

আয়োজকরা জানান, স্থানীয় সরকার বিভাগের “উৎপাদনশীল ও সম্ভাবনাময় কর্মের সুযোগ গ্রহণে নারীর সামর্থ্য উন্নয়ন (স্বপ্ন-২য় পর্যায়)” নামের এই প্রকল্পটি সারাদেশের ১২টি জেলার ৩২টি উপজেলার ২৮৩টি ইউনিয়নে বাস্তবায়িত হবে। ১২ মাস ব্যাপি এই প্রকল্পের জন্য ব্যয় ধরা হয়েছে ১৪৮ কোটি টাকা। এর মধ্যে বাগেরহাটের ৩টি উপজেলার ২৭টি ইউনিয়ন রয়েছে। এই প্রকল্পের অধীনে সাস্থ্য ও পুষ্টি, নারী-পুরুষ সম্পর্ক উন্নয়ন, নারী অধিকার, জলবায়ু পরিবর্তন ও দূর্যোগ মোকাবেলা, স্বশিক্ষণ সহজ হিসাব, নেতৃত্ব উন্নয়ন এবং ক্ষুদ্র উদ্যোক্তাদের করণীয় বিষয়ে জীবন দক্ষতা প্রশিক্ষণ প্রদান করা হবে। প্রশিক্ষন শেষে প্রাপ্ত অর্থ বাধ্যতামূলক সঞ্চয় হিসেবে প্রাপ্ত এককালীন বিনিয়োগের মাধ্যমে লাভজনক ক্ষুদ্র ব্যবসা প্রতিষ্ঠান গড়ে তোলা হবে।

 

  • শেয়ার করুন