২২শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার,সকাল ৬:৫১

বাগেরহাটে তথ্য অধিকার দিবস পালিত

প্রকাশিত: সেপ্টেম্বর ৩০, ২০২৩

  • শেয়ার করুন

“তথ্যের অবাধ প্রবাহে-ইন্টারনেটের গুরুত্ব”এই প্রতিপাদ্য নিয়ে বাগেরহাটে নানা আয়োজনে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস পালিত হয়েছে। দিনটি উপলক্ষে শনিবার (সেপ্টেম্বর) সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে একটি বর্ণাঢ্য র‌্যালী বের করা হয়। বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে র‌্যালীটি পুনরায় একই স্থানে এসে শেষ হয়। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মোহাঃ খালিদ হোসেন।

বাগেরহাটের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) শেখ আব্দুল জব্বারের সভাপতিত্বে সভায় আরওবক্তব্য দেন, আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস উদযাপন উপকমিটির জেলা আহবায়ক অ্যাডভোকেট শাহ আলম টুকু, বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক মোজাফফর হোসেন, সনাকের ভারপ্রাপ্ত সভাপতি এ্যাডভোকেট এস, এম, নওরোজ মহীত, বাগেরহাট প্রেসক্লাব সভাপতি নীহার রঞ্জন সাহা, জেলা কালচারাল অফিসার মো: রফিকুল ইসলাম, মেডিকেল অফিসার ডা: শেখ রিয়াদুজ্জামান, ডা: মো: নিশাত রায়হান, সাংবাদিক বাবুল সরদার, মোঃ কামরুজ্জামান, সনাক সদস্য অধ্যাপক সালেহ আহমেদ, ফিরোজা নাসরিন ডলি, কাজী ডেইজী আকতার, এসিজি সদস্য শারমিন আক্তার প্রিয়া, মিথুন সরদার, ইয়েস দলনতো রনি মাহমুদ প্রমুখ।

বক্তারা বলেন, জনস্বার্থে বাংলাদেশে যতগুলো আইন পাশ হয়েছে তার মধ্যে তথ্য অধিকার আইন, ২০০৯ অন্যতম। উন্নত বাংলাদেশ বিনির্মাণে সবচেয়ে বড় বাঁধা হচ্ছে দুর্নীতি। আর এই দুর্নীতিকে রুখতে তথ্য অধিকার আইন ২০০৯ অন্যতম হাতিয়ার। প্রতিষ্ঠানের স্বচ্ছতা, জবাবদিহিতা নিশ্চিতে তথ্য অধিকার আইন ২০০৯ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। তবে এখনো এই আইন সম্পর্কে বেশীরভাগ মানুষ জানেনা। বিশেষ করে প্রান্তিক ও প্রত্যন্ত অঞ্চলে বসবাসকারী জনসাধারনের মধ্যে ধারণা নেই বললেই চলে। তাই এই আইনের ব্যাপক প্রচার প্রচারণা চালানোর আহবান জানান বক্তারা।

  • শেয়ার করুন