২২শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার,সকাল ৬:৫১

বাগেরহাটে নদী রক্ষায় মানববন্ধন

প্রকাশিত: আগস্ট ২১, ২০২৩

  • শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক. “আমার নদী আমার প্রাণ, দেশ বাঁচাতে নদী বাঁচান” এই প্রতিপাদ্য বিষয়ে  বাগেরহাটে নদী রক্ষায় মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। সোমবার  (২১ আগস্ট) সকালে বাগেরহাটের সদর উপজেলার যাত্রাপুর ইউনিয়নের ভৈরব নদীর তীরে গ্রীন ইয়ুথ ফোরাম বাগেরহাট ও বেসরকারি উন্নয়ন সংস্থা ইনিশিয়েটিভ ফর রাইট ভিউ (আইআরভি)-এর আয়োজনে এই মানববন্ধন অনুষ্ঠিত  হয়।

মানববন্ধনে বক্তব্য দেন, বাগেরহাট পরিবেশ সুরক্ষায় নাগরিক কমিটির সাধারণ সম্পাদক  মাহবুবুর রহমান লিটন, সদস্য শেখ আব্দুল গনি, আইআরভি‘র ফিল্ড কর্ডিনেটর  হাসান মাহমুদ  জসীম, ইয়ুথ সদস্য শেখ আলিমুজ্জান,  শেখ সৈকত আলী প্রমুখ।

বক্তারা বলেন,  নদী বাঁচলে বাঁচবে পরিবেশ, নদী না থাকলে দেশ হবে মরুভূমি। তাতে আমাদের জলবায়ুর বিপন্ন হবে সংসদের দেশের ধ্বংস হবে পরিবেশ। আমরা উন্নয়নবিরোধী নই, আমরা টেকসই উন্নয়ন চাই। যে উন্নয়ন প্রাণ-প্রকৃতি ও নদী রক্ষা করে। নদীর উপর নির্ভরশীল বিভিন্ন শ্রেণী-পেশার মানুষের জীবনজীবিকা নির্বাহের মাধ্যম সমুন্নত রাখে, সেই উন্নয়নের পক্ষে আমরা।’

বাগেরহাট পরিবেশ সুরক্ষায় নাগরিক কমিটির সাধারণ সম্পাদক  মাহবুবুর রহমান লিটন, বলেন, বাগেরহাটের বিভিন্ন নদী, খাল ও সরকারি জলাশয় প্রভাবশালীদের দখলে রয়েছে। নদী দখল করে অনেকে পাকা ভবন নির্মান করেছে। এসব নদ-নদী উদ্ধার করতে না পারলে পরিবেশের ভারসাম্য রক্ষা করা কঠিন হয়ে পড়বে। নদ-নদী ধ্বংস হয়ে গেলে অসংখ্য মানুষ তাদের জীবন-জীবিকা হারাবে। এই সংকটাপন্ন মানুষদের বাঁচাতে  নদী বাঁচানোর  উদ্যোগ নিয়ে আগের অবস্থানে ফিরিয়ে আনার দাবি জানান তিনি।

 

 

  • শেয়ার করুন