২২শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার,সকাল ৭:২৬

বাগেরহাটে যৌন ও প্রজনন স্বাস্থ্য অধিকার বিষয়ক কর্মশালা

প্রকাশিত: সেপ্টেম্বর ৬, ২০২৩

  • শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক. বাংলাদেশের উপকুলীয় অঞ্চল বাগেরহাটের প্রান্তিক কিশোরী বালিকা ও যুব নারীদের যৌন ও প্রজনন স্বাস্থ্য এবং অধিকারের উন্নয়ন ও লিঙ্গ ভিত্তিক সহিংসতা প্রতিরোধে এক অবহিত করণ সভা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার সকালে বাগেরহাট জেলা প্রশাসক সম্মেলন কক্ষে উন্নয়ন সহযোগি সংস্থা অক্সফ্যাম ইন বাংলাদেশ এর সহযোগিতায় ফ্যামিনিস্ট ইন একশন কর্মসূচীর আওতায় এই কর্মশালা ও অবহিত করণ সভা অনুষ্ঠিত হয়।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) হাফিজ আল-আসাদ এর সভাপতিত্বে  কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য দেন বাগেরহাটের জেলা প্রশাসক  মোহা: খালিদ হোসেন।এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডেপুটি সিভিল সার্জন ডা: হাবিবুর রহমান, বাগেরহাট সমাজসেবা উপ-পরিচালক রফিকুল ইসলাম, সদর উপজেলা নির্বাহী অফিসার  মো: রাশেদুজ্জামান, বাগেরহাট সদর,, অধিদপ্তর, অক্সফ্যাম প্রতিনিধি শাহজাদী বেগম, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান রিজিয়া পারভীন, ষাট গম্বুজ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান শেখ আক্তারুজ্জামান বাচ্চু, বিঞ্চুপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান এমডি মাসুদ রানা, ওয়াদা এর চেয়ারম্যান এন্ড সিইও নিলুফা আক্তার ইতি সহ স্থানীয় গন্যমান্য ব্যক্তি বর্গ ও সুশীল সমাজের প্রতিনিধিরা বক্তব্য দেন।

আয়োজকরা জানান,প্রান্তিক কিশোরী বালিকা ও যুব নারীদের যৌন ও প্রজনন স্বাস্থ্য এবং অধিকারের উন্নয়ন ও লিঙ্গ ভিত্তিক সহিংসতা প্রতিরোধের জন্য জ্ঞান দক্ষতা ও সক্ষমতা উন্নয়ন যেমন ঋতুকালীন  স্বাস্থ্য ব্যবস্থাপনা, আধুনিক গর্ভনিরোধ, জরুরী গর্ভনিরোধ, যৌন ও স্ত্রীরোগ, গর্ভকালীন যত্ন ও ক্ষতিকারক অনুশীলন প্রতিরোধ ইত্যাদি বিষয়ে তিনটি ইউনয়নে কাজ করা হবে।

  • শেয়ার করুন