১৭ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, সোমবার,রাত ৩:৪৫

বাগেরহাটে শিক্ষার্থীদের মাঝে ডিজিটাল ডিভাইস ও ল্যাব  উপকরণ বিতরণ

প্রকাশিত: অক্টোবর ১০, ২০২৩

  • শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক. উপকূলীয় জেলা বাগেরহাটের প্রান্তিক মেয়ে শিক্ষার্থীদের বিজ্ঞান ও তথ্য প্রযুক্তিভিত্তিক দক্ষতা উন্নয়নে শিক্ষা সহায়ক ডিজিটাল ডিভাইস ও ল্যাব উপকরণ প্রদান করা হয়েছে। বুধবার (০৪ অক্টোবর) উপজেলার পেড়িখালী ইউনিয়নের বড় কাটালী বহুমুখী মাধ্যমিক বিদ্যালয় ও পেড়িখালী মডেল মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে এই উপকরণ বিতরণ করে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন)। এ উপলক্ষে বিদ্যালয় দুটিতে পৃথক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে পেড়িখালী মডেল মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শংকর কুমার সিকদার, বিদ্যালয়ের বিদ্যোৎসাহী সদস্য মোজাফ্ফর হোসেন, বড় কাটালী বহুমুখী মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষাক অনাদী রায়, বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির সদস্য হাওলাদার দেলোয়ার হোসেন, প্রফুল্ল অধিকারী, প্রজেক্ট কোঅর্ডিনেটর মাহবুব উল ইসলাম খান, প্রোগ্রাম এক্সিউটিভ রেজাউল ইসলামসহ বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

দাতা সংস্থা মালালা ফাউন্ডেশনের পৃষ্ঠপোষকতায় এসআইএসজিসিএ প্রকল্পের আওতায় পরিচালিত বিভিন্ন কার্যক্রমের অংশ হিসেবে বিদ্যালয় দুটিতে কম্পিউটার, ট্যাব, রোবট ও গণিত ল্যাব স্থাপন করা হয়েছে।

প্রকল্প পরিচালক শাখিরা আফরোজ বলেন, উপকূলের প্রান্তিক মেয়েদের শিক্ষা বিস্তার, বিজ্ঞান ও তথ্য প্রযুক্তির প্রতি আগ্রহী করে তুলতে এই প্রকল্পে বাগেরহাট ছাড়াও তিন জেলায় ৬টি বিদ্যালয়ে স্টেম ল্যাব তৈরি করে দেওয়া হয়েছে। এই স্টেম ল্যাবে শিক্ষার্থীরা তাদের পাঠ্য বইয়ের বিভিন্ন বিষয়ে নিজেরা হাতে কলমে এক্সিপেরিমেন্ট করতে উৎসাহী হবে। পাশাপাশি এই স্টেম ল্যাব সুবিধা কাজে লাগিয়ে নানা উদ্ভাবনে উৎসাহি হবে শিক্ষার্থীরা।

বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের তত্ত্বাবধানে বাস্তবায়িত প্রকল্পের মাধ্যমে ৬টি স্কুলে ৬ষ্ঠ থেকে ৮ম শ্রেণীর শিক্ষার্থীদের বিজ্ঞান ও প্রযুক্তিভিত্তিক দক্ষতা উন্নয়নসহ বিভিন্ন কার্যক্রম পরিচালনা করছে বিডিওএসএন।

  • শেয়ার করুন