২২শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার,সকাল ৬:১১

বাগেরহাটে স্বয়ক্রীয় “রাইস ট্রান্সপ্লান্টেশন” মেশিনের প্রদর্শনী

প্রকাশিত: জানুয়ারি ৩১, ২০২৪

  • শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক. বাগেরহাট : বাগেরহাটে কৃষি ক্ষেত্রে প্রযুক্তি সম্প্রসারণের লক্ষে “রাইস ট্রান্সপ্লান্টেশন” ( স্বয়ংক্রীয় ধান লাগানোর যন্ত্র) মেশিনের প্রদর্শনী করা হয়েছে। বুধবার (৩১ জানুয়ারী ) দুপুরে বাগেরহাট সদর উপজেলা কৃষি অফিসের আয়োজনে যাত্রাপুর ইউনিয়নের খলসি অর্জুনতলা বাদোখালী মাঠে এই আয়োজন করা হয়।

বাগেরহাটের জেলা প্রশাসক মোহা. খালিদ হোসেন “রাইস ট্রান্সপ্লান্টেশন’ প্রদর্শনী কর্মসুচির উদ্বোধন করেন । এসময়, বাগেরহাটের কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের  উপ-পরিচালক শংকর কুমার মজুমদার, সদর উপজেলা কৃষি কর্মকর্তা তন্ময় দত্ত, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান  রিজিয়া বেগম, যাত্রাপুর ইউনিয়ন পরিষদের  চেয়ারম্যান বেগ এমদাদুল হক বাচ্চু, কৃষি সহকারী কর্মকর্তাসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।

মেশিনে ধান রোপন দেখতে স্থানীয় অর্ধশতাধিক নারীপুরুষ উপস্থিত হয়।  পরে “রাইস ট্রান্সপ্লান্টেশন” মেশিন দিয়ে স্থানীয় এক কৃষকের জমি রোপন করে দেওয়া হয়।

উপ-পরিচালক শংকর কুমার মজুমদার বলেন, কৃষিতে প্রযুক্তি ব্যবহার বাড়াতে পারলে, সময় ও ব্যয় দুটোই কমবে। পাশাপাশি উৎপাদনও বৃদ্ধি পাবে। ৫২ শতাংশ জমিতে ধান রোপন একজন কৃষকের অন্তত ৬ জন শ্রমিক লাগে। যাতে ব্যয় হয় তিন হাজার টাকা। কিন্তু এই একই পরিমান জমি “রাইস ট্রান্সপ্লান্টেশন” মেশিনের মাধ্যমে লাগাতে ১ হাজার থেকে ১২‘শ টাকা লাগতে পারে। সেই সাথে সময় লাগবে দুই ঘন্টার কম। এসব কারণে কৃষিতে প্রযুক্তির ব্যবহার বৃদ্ধি করা খুবই জরুরী।

  • শেয়ার করুন