১৩ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার,দুপুর ১:০৭

বাগেরহাটে ৬ মাসে সাড়ে ১১’শো যক্ষ্মা রোগি সনাক্ত

প্রকাশিত: জুন ৮, ২০২৩

  • শেয়ার করুন

বাগেরহাট প্রতিনিধি.

“বিনিয়োগ করি যক্ষ্মা নির্মূলে, জীবন বাচাঁই সবাই মিলে”এই স্লোগানকে সামনে রেখে  বাগেরহাটে কর্মরত সাংবাদিকদের সাথে জাতীয় নিরোধ সমিতির (নাটাব) মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে ।  বৃহস্পতিবার(০৮ জুন) সকালে বাগেরহাট ফাউন্ডেশন মিলনায়তনে নাটাবের মতবিনিময় সভায় প্রধান অতিথি ছিলেন বাগেরহাট ডেপুটি সিভিল সার্জন ডা: হাবিবুর রহমান।

নাটাবের সদস্য সৈয়দ শওকত হোসেনের সভাপতিত্বে সভায় বক্তব্য দেন চিকিৎসক মেহেদী হাসান, বাগেরহাট ফাউন্ডেশনের সাধারন সম্পাদক আহাদ উদ্দিন হায়দার, সাংবাদিক আলী আকবর টুটুল, আজাদুল হক, মো. কামরজ্জামান, সরদার ইনজামামুল হকসহ আরও অনেকে।

প্রধান অতিথি বলেন জেলায় ২০২২ সালে দুই হাজার চারশত বারো জন যক্ষ্মা রোগি চিকিৎসা দেওয়া হয়। চলতি বছরে ১ হাজার ১৫৪ জন সনাক্তের পর চিকিৎসা চলছে। আতংকিত হওয়ার কোন কারন নেই। নিয়মিত ওষুধ সেবন করলে দ্রুত রোগ থেকে মুক্তি পাওয়া যায়।  তবে এরোগের হাত থেকে রক্ষা পেতে হলে সকলকে সচেতন হতে হবে।

বক্তারা বলেন, কারও কাঁশি দুই সপ্তাহের অধিক হয়ে গেলে পরীক্ষা নিরীক্ষা করে তার চিকিৎসা করতে হবে। সরকার এই চিকিৎসা বিনামূল্যে করে থাকে। তাই এই যক্ষ্মা রোগকে অবহেলা না করে চিকিৎসা করতে হবে। সরকারি,বেসরকারীসহ বিভিন্ন স্তরের মাধ্যমে যক্ষ্মা রোগ বিষয়ে জনগনকে আরও বেশি সচেতন হওয়ার জন্য উদ্বুদ্ধ করতে হবে। বাগেরহাটে কর্মরত বিভিন্ন গনমাধ্যমের সংবাদকর্মীরা অংশ নেন।#

  • শেয়ার করুন