১৩ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার,দুপুর ১২:৩৭

ষাটগম্বুজ মসজিদের ইমাম হেলাল উদ্দিন মাতুব্বর আর নেই

প্রকাশিত: ফেব্রুয়ারি ১৫, ২০২৪

  • শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক. বাগেরহাট : বিশ্ব ঐতিহ্য ষাটগম্বুজ মসজিদের ইমাম ও খতিব মাওলানা মুহাম্মাদ হেলাল উদ্দিন মাতুব্বর (৫৫) আর নেই। বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) দুপুরে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে তিনি মৃত্যুবরণ করেন (ইন্না লিল্লাহি—-রাজিউন)। মৃত্যুকালে তিনি এক স্ত্রী, দুই ছেলে ও এক মেয়ে সন্তান রেখেছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়াশুনা করা মুহাম্মাদ হেলাল উদ্দিন মাতুব্বর ১৯৯৪ সাল থেকে প্রত্নত্তত্ব অধিদপ্তরের অধীনে ষাটগম্বুজ মসজিদে ইমাম ও খতিবের দায়িত্ব পালন করে আসছিলেন। মরহুমের গ্রামের বাড়ি বরিশাল জেলার মেহেন্দীগঞ্জ উপজেলায়।তিনি ষাটগম্বুজ মসজিদ সংলগ্ন সুন্দরঘোনা গ্রামে ঘোড়া দিঘির পূর্ব পাড়ে বাড়ি করে বসবাস করে আসছেন।

মুহাম্মাদ হেলাল উদ্দিন মাতুব্বরের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে বাগেরহাট জাদুঘরের কাস্টডিয়ান মোঃ জায়েদ বলেন, রাত ৯টায় ষাটগম্বুজ মসজিদ প্রাঙ্গনে তার নামাজে জানাজা অনুষ্ঠিত হবে। পরে ষাটগম্বুজ মসজিদ সংলগ্ন সুন্দরঘোনা গ্রামে ঘোড়া দিঘির পূর্ব পাড়ে নিজ বাড়িতে তাকে সমাহিত করা হবে।

তিনি আরও বলেন, দুপুরের আগমুহুর্তে ষাটগম্বুজ মসজিদ সংলগ্ন ঘোড়া দীঘির পূর্ব পাড়ে নিজ বাড়িতে হৃদরোগে আক্রান্ত হয়ে অসুস্থ হয়ে পড়েন ইমাম হেলাল উদ্দিন। পরে চিকিৎসার জন্য খুলনা নেওয়ার পথে তার মৃত্যু হয়। কর্মজীবনে তিনি একজন সৎ, দক্ষ, নিষ্ঠাবান ও মিষ্টভাষী হিসেবে পরিচিত ছিলেন। তাঁর অকাল মৃত্যুতে আমরা গভীর ভাবে শোকাহত।

 

  • শেয়ার করুন