১৩ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার,দুপুর ১২:৫০

সুন্দরবনে অভায়াশ্রম এলাকায় মাছ ধরা নিয়ে বাক বিতন্ডা, তিন বন কর্মকর্তা আহত

প্রকাশিত: মার্চ ২২, ২০২৪

  • শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক. বাগেরহাটের শরণখোলায় সুন্দরবনের অভায়াশ্রম এলাকায় মাছ ধরা নিয়ে বাকবিতন্ডার জেড়ে সাবেক ছাত্রলীগ নেতা আসাদ হাওলদারের নেতৃত্বে বনকর্মীর উপর হামলা হয়েছে। হামলায় সুন্দরবন পূর্ব বন  বিভাগের শরণখোলা রেঞ্জের সহকারি বন সংরক্ষক (এসিএফ) শেখ মাহাবুব হাসান, ফরেষ্টার মতিউর রহমান ও স্পিড বোট ড্রাইভার সিরাজুল ইসলাম গুরুত্ব আহত হয়েছেন।

এঘটনায় শুক্রবার শরণখোলা রেঞ্জের ষ্টেশন কর্মকর্তা ফরেষ্টার মো. জাহাঙ্গীর আলম বাদী হয়ে আসাদ হাওলাদার, সাইফুল ইসলাম রুবেল খলিফাসহ ৮জনকে আসামী করে মামলা দায়ের করেছেন। মামলার এজাহারভুক্ত আসামী মোঃ জসিমকে গ্রেপ্তার করে শুক্রবার বিকেলে আদালতে সোপর্দ করেছে পুলিশ।

এর আগে বৃহস্পতিবার (২১ মার্চ) বিকেলে শরণখোলা উপজেলার খুড়িয়াখালী বাজারে এই হামলার ঘটনা ঘটে।

সুন্দরবন পূর্ব বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও)কাজী মুহাম্মদ নূরুল করিম বলেন, সুন্দরবনের আলীবান্দা এলাকা পরিদর্শণ শেষে ফেরার পথে খুড়িয়াখালী (শরণখোলা)বাজার নামক স্থানে শরণখোলা উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি আসাদ হাওলাদারের নেতেৃত্বে ১০-১২ জন আমাদের পথরোধ করে। অভ্যায়শ্রমে মাছ ধরার অনুমতি দাবি করে এবং এসিএফ অন্যদের অভায়শ্রমে মাছ ধরার সুযোগ দেয় বলে অভিযোগ করেন। এসময় অভায়াশ্রমে মাছ ধরার অনুমতি প্রদানে অস্বীকৃতি জানালে তারা বনরক্ষীদের উপর হামলা চালায়। এতে (এসিএফ) শেখ মাহাবুব হাসানসহ তিনজন গুরুত্বর আহত হয়েছে। আমাদের পক্ষ থেকে মামলা দায়ের করা হয়েছে। দোষীদের শাস্তির আওতায় আনার দাবি জানান এই বনকর্মকর্তা।

এদিকে বন বিভাগের অভিযোগ অস্বীকার করে সাবেক ছাত্রলীগ নেতা আসাদ হাওলাদার বলেন, এসিএফ মূলত টাকার বিনিময়ে অভায়শ্রমে মাছ ধরার অনুমতি প্রদান করে আসছে। এতে সাধারণ জেলেরা ক্ষতিগ্রস্থ হচ্ছেন। বিষয়টি বিভাগীয় বন কর্মকর্তার কাছে জানালে এসিএফ ক্ষিপ্ত হয়ে আমাদের একজনকে ধাক্কা মারে। এসময় হাতাহাতির ঘটনা ঘটে। এতে আমাদেরও একজন আহত হয়েছে।

শরণখোলা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এইচ এম কামরুজ্জামান বলেন, হামলার ঘটনায় মোঃ জসিম নামের এক আসামীকে গ্রেপ্তার করে আদালতে সোপর্দ করা হয়েছে। তদন্ত চলছে এবং অন্যান্য আসামীদের গ্রেপ্তারে পুলিশের অভিযান অব্যাহত রয়েছে।

 

  • শেয়ার করুন