২২শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার,সকাল ৮:১২

সুন্দরবনে জোয়ারের পানিতে করমজল বন্যপ্রানী প্রজনন কেন্দ্র প্লাবিত

প্রকাশিত: সেপ্টেম্বর ৩০, ২০২৩

  • শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক. সাগরে সৃষ্ট নিম্নচাপ ও পূর্ণিমার জোয়ারের প্রভাবে পশুর নদীর পানি স্বাভাবিক জোয়ারের চেয়ে ২ থেকে ৩ ফুট বৃদ্ধি পেয়েছে। জোয়ারের পানিতে সুন্দরবনের একমাত্র বন্যপ্রাণি প্রজননকেন্দ্র করমজলসহ বেশকিছু এলাকা প্লাবিত হয়েছে। শনিবার (৩০ সেপ্টম্বর) দিনের জোয়ারে এই অবস্থার সৃষ্টি হয়েছে। হঠাৎ করে পানি বৃদ্ধি পাওয়ায় বিপাকে পড়েছেন সুন্দরবনের করমজলে ঘুরতে যাওয়া দর্শনার্থীরা।

সুন্দরবনের করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা হাওলাদার মো: আজাদ কবির বলেন,জোয়ারের পানিতে করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের রাস্তার উপর দেড় ফুট পানিসহ বিভিন্ন স্থান প্লাবিত হয়েছে। তবে প্রজনন কেন্দ্রর শেডে থাকা হরিণ, কুমির ও বিলুপ্তপ্রায় প্রজাতির বাটাগুর বাচ্চা কচ্ছপগুলো নিরাপদ রয়েছে।তবে পানি আরও বেশি বৃদ্দি পেলে প্রানিগুলোর ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে। শুধু করমজল নয়, সুন্দরবনের আরও কিছু এলাকা প্লাবিত হয়েছে বলে জানান মো: আজাদ কবির ।

অন্যদিকে গেল ৩ দিন ধরে জেলার বিভিন্ন এলাকায় বৃষ্টি হচ্ছে। ভারিবর্ষণে বিভিন্ন নদ-নদীর পানি বৃদ্ধি পেয়েছে। সেই সাথে কিছু এলাকায় জলাবদ্ধতাও তৈরি হয়েছে।দুপুরের জোয়ারে

বাগেরহাট পৌরসভার মুনিগঞ্জ আনসার ক্যাম্পের সামনের সড়কসহ কয়েক সড়ক প্লাবিত হওয়ার খবর পাওয়া গেছে।

  • শেয়ার করুন